জায়নামাজের দোয়া বাংলা এবং আরবী

ইসলাম

এই লেখায় জায়নামাজের দোয়া নিয়ে বিস্তারিত লিখবো। আশা করি আপনারা উপকৃত হবেন। নামাজের সময় মেঝেতে আমরা যে গালিচা ব্যবহার করি তাকে ‘জায়নামাজ’ বলে। আমরা সাধারণত জায়নামাজের উপর দাঁড়িয়ে নামাজ আদায় করি। 

তবে জেনে রাখা প্রয়োজন যে, নামাজের সময় জায়নামাজ বিছানো বাধ্যতামূলক নয়। নামাজের জায়গায় ধুলো-বালি থেকে রক্ষা করার জন্যই মূলত জায়নামাজ ব্যবহার করা হয়। কারণ নামজের জায়গা অবশ্যই পবিত্র থাকতে হবে। পরিষ্কার রাখা ফরজ। এ কারণে জায়নামাজকেও অবশ্যই পবিত্র রাখতে হয়। 

জায়নামাজের দোয়া

জায়নামাজ পবিত্র করার জন্য একটি জায়নামাজের দোয়া রয়েছে। চলুন তাহলে জায়নামাজের দোয়া সম্পর্কে জেনে নেই –

اِنِّىْ وَجَّهْتُ وَجْهِىَ لِلَّذِىْ فَطَرَالسَّمَوَتِ وَاْلاَرْضَ حَنِيْفَاوَّمَااَنَا مِنَ الْمُشْرِكِيْنَ

জায়নামাজের দোয়া আরবি উচ্চারণঃ ইন্নি ওয়াজ্জাহাতু ওজহিয়া লিল্লাযী ফাতারাচ্ছামাওয়াতি ওয়াল আরদা হানিফাঁও ওয়ামা আনা মিনাল মুশরিকীন।

জায়নামাজের দোয়া বাংলা অনুবাদঃ নিশ্চই আমি তাঁহার দিকে মুখ ফিরাইলাম, যিনি আসমান জমিন সৃষ্টি করিয়াছেন। আমি মুশরিকদিগের দলভুক্ত নই।

জায়নামাজের দোয়া বাংলা এবং আরবী

সাধারণত জায়নামাজ এমনভাবে তৈরি করা হয় যাতে করে নামাযীরা স্বাচ্ছন্দে নামাজ পড়তে পারেন। জায়নামাজ মূলত এক অথবা একাধিক লোকের উপযোগী করে তৈরি করা হয়। জায়নামাজ অলংকরণের জন্য বিভিন্ন ধরনের নকশা (যেমন- ফুল, বিভিন্ন লতাপাতা, অপ্রাণীবাচক নকশা ইত্যাদি) অঙ্কন করা হয়। অনেক সময় জায়নামাজে মেহরাবের ছবিও দেওয়া হয়। এজন্য বিছানোর সময় মেহরাবের উপরের অংশটি কিবলামুখী করে রাখা হয়। মূলত এটি ইসলামি সংস্কৃতির অন্যতম একটি নির্দশন।

জায়নামাজের দোয়া পড়া কি বিদআত?

জায়নামাজে দাঁড়িয়ে জায়নামাজের দোয়া পড়া বিদয়াত নয়। বিদাআত একটি আরবি শব্দ। এর বাংলা অর্থ হচ্ছে নতুন আবিষ্কার কিংবা নতুন সৃষ্টি। অর্থাৎ, যার আসলে কোন অস্তিত্বই ছিলোনা সেটাকে নতুন করে ইবাদতের নামে চালিয়ে দেওয়াই আসলে ‘বিদাআত’। 

তবে সঠিক কোনো দলিলের মাধ্যমে জায়নামাজের দোয়া নিয়ে কোথায় উল্লেখ নেই। জায়নামাজের দোয়া কোরআনে-হাদিসে বা কোনো গ্রন্থে উল্লেখ করা নেই। এই দোয়া যদি কেউ কয়েক হাজারবারও পড়ে, তাহলেও ওই জায়গা আসলে পাক হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আমাদের আরো লেখা পড়তে ভিজিট করুন এখানে। ধন্যবাদ।


আমাদের আরো ব্লগ পড়ুন

শেয়ার করুন

১ thought on “জায়নামাজের দোয়া বাংলা এবং আরবী

Comments are closed.